Ad Code

Ticker

6/recent/ticker-posts

ইমেইল মার্কেটিং কি? || What is E-mail marketing

ইমেল মার্কেটিং

What is E-mail marketing


আপনার বিপণন প্রচেষ্টার মধ্যে ইমেলের ব্যবহার একটি ব্যবসার পণ্য এবং পরিষেবার প্রচারের পাশাপাশি গ্রাহকের আনুগত্যকে উৎসাহিত করতে। ইমেল বিপণন হল বিপণনের একটি ফর্ম যা আপনার ইমেল তালিকার গ্রাহকদের নতুন পণ্য, ছাড় এবং অন্যান্য পরিষেবা সম্পর্কে সচেতন করতে পারে। আপনার ব্র্যান্ডের মূল্য সম্পর্কে আপনার শ্রোতাদের শিক্ষিত করতে বা ক্রয়ের মধ্যে তাদের নিযুক্ত রাখতে এটি একটি নরম বিক্রিও হতে পারে। এর মাঝেও কিছু হতে পারে। Mailchimp আপনার মার্কেটিং প্রোগ্রামে সেরা ROI পেতে আপনার ইমেল মার্কেটিং ডিজাইন, তৈরি এবং অপ্টিমাইজ করতে সাহায্য করতে পারে।


আপনি যখন আপনার ব্র্যান্ড বাড়াতে চান বা আপনার জিনিস বিক্রি করতে চান, তখন বিপণন প্রচারাভিযানের জন্য ইমেল মার্কেটিং হল সবচেয়ে জনপ্রিয়-এবং কার্যকরী টুলগুলির মধ্যে একটি। এই নিবন্ধে আমরা আলোচনা করব কীভাবে ইমেল মার্কেটিং - এবং প্রচারমূলক ইমেলগুলির ব্যবহার - আপনাকে আপনার ব্যবসার উন্নতি করতে সাহায্য করতে পারে এবং আমরা আপনাকে একটি সফল ইমেল বিপণন প্রচারাভিযান শুরু করতে সাহায্য করার জন্য কয়েকটি টিপস দেব৷

ইমেইল মার্কেটিং কি?

ইমেল মার্কেটিং একটি শক্তিশালী মার্কেটিং চ্যানেল, সরাসরি মার্কেটিং পাশাপাশি ডিজিটাল মার্কেটিং একটি রূপ, যা আপনার ব্যবসার পণ্য বা পরিষেবাগুলিকে প্রচার করতে ইমেল ব্যবহার করে। এটি আপনার বিপণন অটোমেশন প্রচেষ্টার সাথে একীভূত করে আপনার সাম্প্রতিক আইটেম বা অফার সম্পর্কে আপনার গ্রাহকদের সচেতন করতে সাহায্য করতে পারে। লিড জেনারেশন, ব্র্যান্ড সচেতনতা, সম্পর্ক তৈরি করা বা বিভিন্ন ধরনের মার্কেটিং ইমেলের মাধ্যমে কেনাকাটার মধ্যে গ্রাহকদের নিযুক্ত রাখা সহ এটি আপনার বিপণন কৌশলে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

ইমেলের একটি সংক্ষিপ্ত ইতিহাস

প্রথম ইমেলটি 1971 সালে রে টমলিনসন নামে একজন কম্পিউটার ইঞ্জিনিয়ার দ্বারা পাঠানো হয়েছিল। তিনি যে বার্তাটি পাঠিয়েছিলেন তা কেবল সংখ্যা এবং অক্ষরের একটি স্ট্রিং ছিল, তবে এটি যোগাযোগের একটি নতুন যুগের সূচনা ছিল। টমলিনসনও সেই ব্যক্তি যিনি ইমেল ঠিকানাগুলিতে "@" চিহ্নের ব্যবহার প্রবর্তন করেছিলেন।

1978 সালে, গ্যারি থুয়ার্ক নামে ডিজিটাল ইকুইপমেন্ট কর্পোরেশনের একজন বিপণন ব্যবস্থাপক একটি নতুন পণ্য সম্পর্কে লোকেদের জানাতে প্রথম বাণিজ্যিক ইমেল পাঠানোর জন্য সরাসরি যোগাযোগের এই নতুন পদ্ধতিটি ব্যবহার করেছিলেন। তার ইমেল তালিকায় মাত্র 400টি ঠিকানা ছিল, কিন্তু তিনি যে ইমেলগুলি পাঠিয়েছেন তার ফলে প্রায় $13 মিলিয়ন বিক্রি হয়েছে।

90 এর দশকে, ইন্টারনেট জনসাধারণের কাছে বাণিজ্যিকভাবে উপলব্ধ হয়ে ওঠে। লোকেরা একে অপরের সাথে যোগাযোগের উপায় নাটকীয়ভাবে পরিবর্তিত হতে শুরু করে এবং বিপণনকারীরা আবিষ্কার করেছেন যে ইমেল বিজ্ঞাপন দেওয়ার একটি কার্যকর উপায় হতে পারে। বিপণন ইমেলের উত্থানও নিয়ন্ত্রক আপডেটের প্রয়োজনীয়তার সূচনা করেছে; ইউ.কে.-এর ডেটা সুরক্ষা আইন, উদাহরণস্বরূপ, সমস্ত বিপণন ইমেলের জন্য একটি "অপ্ট আউট" বিকল্পের প্রয়োজনের জন্য সামঞ্জস্য করা হয়েছিল৷

ইমেইল মার্কেটিং এর সুবিধা

ইমেল ব্যবসার জন্য একটি জনপ্রিয় বিপণন সরঞ্জাম হয়ে উঠেছে আংশিকভাবে কারণ এটি ব্যবহারকারীকে কিছু ধরণের পদক্ষেপ নিতে বাধ্য করে; একটি ইমেল পড়া, মুছে ফেলা বা সংরক্ষণাগারভুক্ত না হওয়া পর্যন্ত ইনবক্সে বসে থাকবে। কিন্তু ইমেলও পাওয়া যায় সবচেয়ে সাশ্রয়ী-কার্যকর টুলগুলির মধ্যে একটি। প্রকৃতপক্ষে, U.K-ভিত্তিক ডাইরেক্ট মার্কেটিং অ্যাসোসিয়েশন (DMA) দ্বারা 2015 সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে প্রতি $1 খরচের জন্য, ইমেলের বিনিয়োগের উপর গড় আয় (ROI) $38। ইমেল বিপণনের শক্তি সম্পর্কে আরও জানতে, শিল্প অনুসারে আমাদের ইমেল বিপণনের পরিসংখ্যান দেখুন।

ইমেল বিপণন আপনাকে আপনার শ্রোতাদের সাথে একটি সম্পর্ক তৈরি করতে সাহায্য করতে পারে যখন আপনার ব্লগ, সোশ্যাল মিডিয়া, বা অন্য যে কোন জায়গায় আপনি লোকেদের দেখতে চান। আপনি এমনকি আপনার ইমেলগুলিকে ভাগ করতে পারেন এবং জনসংখ্যার ভিত্তিতে ব্যবহারকারীদের লক্ষ্য করতে পারেন যাতে আপনি শুধুমাত্র সেই বার্তাগুলি পাঠাচ্ছেন যা তারা সবচেয়ে বেশি দেখতে চায়৷ শুরু করার জন্য এখানে কিছু ইমেল বিপণন প্রচারাভিযানের টিপস রয়েছে।

ইমেল বিপণন আপনাকে একটি বিষয় লাইনের A/B পরীক্ষা চালানোর অনুমতি দেয় বা ইমেল বিপণন সফ্টওয়্যার ব্যবহার করে সর্বোত্তম কার্য সম্পাদনকারী বার্তা সনাক্ত করতে কল টু অ্যাকশন চালাতে দেয় যা সহজেই ইমেল পাঠানোর জন্য কনফিগার করা যেতে পারে। আপনি ইমেল বিপণনের সাথে কী করতে পারেন তা আরও দেখতে Mailchimp-এর ইমেল টেমপ্লেটগুলি দেখুন।


আপনার ইমেল মার্কেটিং তালিকা তৈরি করার জন্য টিপস

কিন্তু প্রথম স্থানে আপনার ইন্টারনেট বিপণনের প্রচেষ্টার অংশ হিসাবে আপনি কীভাবে ইমেল পাঠাতে লোকেদের শ্রোতা তৈরি করবেন? কয়েকটি উপায় আছে, এবং সেগুলির সবকটিই বিপণনের সর্বোত্তম অভ্যাস বিবেচনা করে আপনার গ্রাহকদের সাথে সঠিক আচরণ করতে হবে।

ইমেল তালিকা কিনবেন না। অনেক ইমেল বিপণন কোম্পানির (Mailchimp সহ) একটি কঠোর, অনুমতি-ভিত্তিক নীতি আছে যখন এটি ইমেল ঠিকানার ক্ষেত্রে আসে, যার অর্থ ক্রয়কৃত তালিকায় পাঠানো নিষিদ্ধ। পরিবর্তে, সীসা চুম্বক ব্যবহার করে আপনার কাছ থেকে বার্তা গ্রহণ করার জন্য লোকেদের উত্সাহিত করার দিকে মনোনিবেশ করুন। কাস্টম সাইনআপ ফর্মের মাধ্যমে আপনার গ্রাহকরা যখন আপনার ইমেল তালিকার জন্য সাইন আপ করে তখন আপনি তাদের প্রথম অর্ডারে ছাড় দিতে পারেন। অথবা হয়ত আপনি নতুন গ্রাহকদের তাদের পরবর্তী অর্ডারে বিনামূল্যে শিপিং অফার করতে পারেন—অথবা তারা আপনার তালিকায় যোগদান করলে তাদের একটি পুরস্কার জেতার সুযোগ দিন। আপনাকে একটি ইমেল তালিকা তৈরি করতে সহায়তা করার জন্য এখানে আরও কিছু টিপস রয়েছে৷

জাতীয় (এবং আন্তর্জাতিক) ইমেল প্রবিধান সম্পর্কে সচেতন হন। মার্কিন যুক্তরাষ্ট্রে CAN-SPAM আইন, কানাডিয়ান অ্যান্টি-স্প্যাম আইন (CASL), বা জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (GDPR) এর মতো স্বয়ংক্রিয় ইমেলগুলি পাঠানোর সময় আপনি আপনার এলাকার যেকোনো আইনি প্রয়োজনীয়তা এবং প্রযোজ্য আইন মেনে চলছেন তা নিশ্চিত করুন। ব্যক্তিগত তথ্যের চিকিৎসার জন্য ইউরোপীয় ইউনিয়ন। প্রবিধানগুলি আপনার অবস্থান এবং আপনার গ্রাহকদের অবস্থান উভয়ের উপর ভিত্তি করে এবং কোন আইনগুলি আপনার ক্ষেত্রে প্রযোজ্য তা জানার দায়িত্ব আপনার৷ ইমেল স্প্যাম ফিল্টারগুলি এড়ানোর বিষয়ে এখানে আরও পরামর্শ রয়েছে৷

আপনার গ্রাহকদের সাথে কথোপকথন করতে ইমেল ব্যবহার করুন। ইমেল একটি দুর্দান্ত বিপণন সরঞ্জাম, তবে এটি আপনার ব্যবসাকে অন্যান্য উপায়েও সাহায্য করতে পারে। সমীক্ষা পাঠাতে আপনার নিয়মিত বিপণন বিষয়বস্তু থেকে মাঝে মাঝে বিরতি নেওয়ার কথা বিবেচনা করুন, আপনার কাছ থেকে কেনার পরে, একটি পরিত্যক্ত কার্ট অনুসরণ করার পরে, অথবা শুধু হ্যালো বলুন, আপনাকে গ্রাহকদের বলুন যে আপনি তাদের কতটা প্রশংসা করেন৷ এটি শুধুমাত্র আপনার শ্রোতাদের আপনাকে মূল্যবান প্রতিক্রিয়া প্রদান করার সুযোগ দেয় না, তবে এটি তাদের ব্যবসার পিছনে থাকা ব্যক্তির সম্পর্কে আরও অন্তর্দৃষ্টি পেতে দেয়।


Post a Comment

0 Comments

Ad Code