বিপণন শব্দটি একজন ব্যবসায়ী আমাদের কাছে ইতিমধ্যে পরিচিত হতে পারে। কিন্তু আমরা কেউ কেউ মার্কেটিং এর সংজ্ঞা এবং মার্কেটিং এর ধরন জানি না।
মার্কেটিং কি?
বিপণনের সংজ্ঞা হল ভোক্তাদের চাহিদা এবং সন্তুষ্টি পূরণের জন্য একটি ধারাবাহিক কার্যক্রম। উভয়ই পণ্য উৎপাদন করে এবং তারপর মূল্য প্রদান করে এবং ভোক্তাদের কাছে প্রচার করে যাতে বিক্রয় ঘটে।
বিপণনের আরেকটি সংজ্ঞা ভোক্তাদের যা প্রয়োজন তা পূরণ করার জন্য বেশ কয়েকটি আন্তঃসম্পর্কিত ক্রিয়াকলাপ হিসাবে উল্লেখ করা যেতে পারে। যাতে ভোক্তারা যা কিনছেন তা থেকে কোম্পানিগুলি উপকৃত হতে পারে।
বিপণন প্রকৃতপক্ষে দৈনন্দিন জীবনের কাছাকাছি, কারণ বিপণন ক্ষেত্রে বরাদ্দ করা হয়. এবং সম্প্রদায়ের সাথে সরাসরি যোগাযোগ রয়েছে।
যে পরিমাণে একটি বিপণন দ্বারা প্রচারিত অনেক পণ্য কারণ. কোন পণ্যটি সেরা পছন্দ তা নির্ধারণে এটি আপনাকে বিভ্রান্ত করে তোলে।
আজ, বিপণন এমন একটি জিনিস যা প্রতিটি কোম্পানি এবং সংস্থাকে অবশ্যই তার বৃদ্ধির কৌশল প্রয়োগ করতে হবে। অনেক কোম্পানি তাদের লক্ষ্য অর্জনের জন্য বিপণন কৌশল ব্যবহার করে তা উপলব্ধি না করে। মার্কেটিং বলতে কী বোঝায় তা এখনও অনেকেই জানেন না।
জিজ্ঞাসা করা হলে, তারা এটি বিক্রি বা বিজ্ঞাপন হিসাবে সংজ্ঞায়িত করে। যদিও এই উত্তরগুলি ভুল নয়, তারা শুধুমাত্র একটি বিপণন কৌশলের অংশ।
বিপণনের সাথে পণ্য বিতরণ, প্রচার, নকশা এবং ল্যান্ডিং পেজ এবং সোশ্যাল মিডিয়া বিষয়বস্তুর মতো উপকরণ তৈরির মতো আরও অনেক কিছু জড়িত। এবং গ্রাহকের অভিজ্ঞতা তৈরি করা, বাজার গবেষণা পরিচালনা করা এবং লক্ষ্য বাজার সংজ্ঞায়িত করা এবং আরও অনেক কিছু।
বিশেষজ্ঞরা যারা একটি অংশীদারিত্বের প্রদর্শনী এবং অগ্রগতি অফিসে কাজ করেন তারা প্রচারের মাধ্যমে গুরুত্বপূর্ণ সম্ভাব্য ভিড় লক্ষ্য করার জন্য যথেষ্ট আলাদা হওয়ার চেষ্টা করেন।
অগ্রগতিগুলি নির্দিষ্ট জনতার উপর দৃষ্টি নিবদ্ধ করা হয় এবং এতে ভিআইপি সমর্থন, আকর্ষণীয় অভিব্যক্তি বা ট্রেডমার্ক, গুরুত্বপূর্ণ বান্ডলিং বা বাস্তবসম্মত পরিকল্পনা এবং ব্যাপক মিডিয়ার খোলামেলাতা অন্তর্ভুক্ত থাকতে পারে।
একটি শৃঙ্খলা হিসাবে বিপণন ক্লায়েন্টদের আকৃষ্ট করতে এবং তাদের সাথে মেলামেশা করার জন্য একটি সংস্থা যে সমস্ত ক্রিয়াকলাপ গ্রহণ করে তার প্রত্যেকটি অন্তর্ভুক্ত করে।
মার্কেটিং এর প্রকারভেদ
মার্কেটিং এর অনেক প্রকার আছে যা আমাদের জানতে হবে, যার মধ্যে একটি নিম্নরূপ:
1. পাবলিক রিলেশন মার্কেটিং (PR মার্কেটিং)
পাবলিক রিলেশন মার্কেটিং এর সবচেয়ে গুরুত্বপূর্ণ ধরনের এক. অনেক কোম্পানি তাদের পণ্যের ব্র্যান্ড সচেতনতা (পণ্য সচেতনতা) বাড়ানোর জন্য মিডিয়ার সাথে সহযোগিতা করে এবং এই পণ্যটি পেলে গ্রাহকরা যে সুবিধা পেতে পারেন।
2. ওয়ার্ড অফ মাউথ মার্কেটিং (WoMM)
ওয়ার্ড অফ মাউথ মার্কেটিং হল পণ্যের তথ্য যা ভোক্তারা অন্য ভোক্তাদের কাছ থেকে মৌখিকভাবে এবং সরাসরি প্রাপ্ত করে। মুখের প্রচার হিসাবেও পরিচিত। সরাসরি বিতরণ করা হয়।
3. ডিজিটাল মার্কেটিং
ডিজিটাল মার্কেটিং কোম্পানির লক্ষ্য অর্জনের জন্য তার সমস্ত সংস্থান এবং সম্পদ অনলাইনে এবং ইন্টারনেটে বিদ্যমান সমস্ত সম্ভাবনা ব্যবহার করে। এছাড়াও, কম খরচে একটি ব্র্যান্ড তৈরি করার জন্য ডিজিটাল মার্কেটিংও একটি কার্যকর উপায়। টার্গেট মার্কেটও নির্ধারণ করা যেতে পারে কারণ অনেক বিজ্ঞাপন পরিষেবা প্রদানকারীর এই বৈশিষ্ট্য রয়েছে।
4. সম্পর্ক বিপণন
ভোক্তাদের সাথে সম্পর্ক তৈরি করা পণ্য বাজারজাত করার একটি কার্যকর উপায়। সাদৃশ্যটি হল যে যখন ভোক্তা আনুগত্য তৈরি করা হয়েছে, যখন কোম্পানি একটি নতুন পণ্য লঞ্চ করে, গ্রাহকরা স্বেচ্ছায় পণ্যটি কিনবেন।
5. ব্র্যান্ডিং
একটি পণ্যের একটি টার্গেট মার্কেট থাকা উচিত, সেইসাথে একটি নাম বা "ব্র্যান্ড" পরিচিত হওয়া উচিত। ব্র্যান্ডিং হল এমন এক ধরনের বিপণন যা দীর্ঘমেয়াদী প্রচার হিসাবে কাজ করে। ব্র্যান্ডিংয়ে প্রায়ই একটি নাম, স্লোগান এবং লোগো অন্তর্ভুক্ত থাকে।
6. মাল্টি-লেভেল মার্কেটিং
মাল্টি-লেভেল মার্কেটিং হল বিপণনের একটি প্রত্যক্ষ, বহু-ব্যক্তি ফর্ম যেখানে একটি কোম্পানি তার পণ্য নিয়োগ করে এবং বিক্রি করে। এই ধরনের মার্কেটিং প্রায়ই নেটওয়ার্ক মার্কেটিং নামে পরিচিত। কারণ এর মার্কেটিং কর্মীরা পণ্য থেকে কমিশন উপার্জন করে। তারা বাজারের পাশাপাশি নেটওয়ার্ক থেকে বিপণন এবং বিক্রয় কমিশন।
7. সম্প্রচার বিজ্ঞাপন
বিপণন মাধ্যম হিসেবে রেডিও হল এক ধরনের অর্থপ্রদানের বিজ্ঞাপন যা সাধারণত কোম্পানি বা ব্যবসার মালিকদের দ্বারা ব্যবহৃত হয়। এইভাবে ভোক্তাদের কাছে বিপণনের ধারণাটি খুব সম্ভাব্য কারণ রেডিও চালু করার সময় শ্রোতারা ঘোষণাকারী যা বলছেন তা সত্যিই শোনেন। ইতিমধ্যে, গ্রাহকদের কাছে বিস্তৃতভাবে পৌঁছানোর জন্য, টেলিভিশনে বিজ্ঞাপনের মাধ্যম ব্যবহার করা যেতে পারে।
আসলে আরও অনেক ধরনের মার্কেটিং আছে। যাইহোক, আমরা অন্য নিবন্ধে সম্পূর্ণ ব্যাখ্যা আলোচনা করব। আশা করি এই নিবন্ধটি দরকারী হতে পারে এবং বিপণনের সংজ্ঞা সম্পর্কে আপনার জ্ঞানের অন্তর্দৃষ্টি যোগ করতে পারে।
1 Comments
keep it up
ReplyDelete