Ad Code

Ticker

6/recent/ticker-posts

ডিজিটাল মার্কেটিং কি?

 

ডিজিটাল মার্কেটিং

যে কোনও বিপণন যা প্রচারমূলক বার্তা প্রেরণ এবং আপনার প্রভাব পরিমাপ করতে ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে। অনুশীলনে, ডিজিটাল মার্কেটিং সাধারণত একটি কম্পিউটার, ফোন, ট্যাবলেট, বা অন্যান্য ডিভাইস থেকে বিপণন প্রচারণা বোঝায়। এটি অনলাইন ভিডিও, বিজ্ঞাপন এবং সোশ্যাল মিডিয়া সহ অনেকগুলি রূপ নিতে পারে। ডিজিটাল মার্কেটিংকে প্রায়ই "প্রচলিত বিপণন" যেমন ম্যাগাজিন বিজ্ঞাপন, বিলবোর্ড এবং সরাসরি ইমেইলের সাথে তুলনা করা হয়। আশ্চর্যজনকভাবে, টেলিভিশন প্রায়ই প্রচলিত বিজ্ঞাপনের সাথে মিলিত হয়।

আপনি কি জানেন যে প্রতিদিন তিন হাজারেরও বেশি আমেরিকান অনলাইনে যান? শুধু তাই নয়, 43% দিনে একবারের বেশি এবং 26% অনলাইনে "প্রায় সবসময়"।

 মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে এই পরিসংখ্যান সর্বোচ্চ। 89% আমেরিকান কমপক্ষে প্রতিদিন অনলাইনে যান, এবং 31% প্রায় নিয়মিত অনলাইনে থাকেন। বিপণনকারী হিসাবে, ডিজিটাল জগৎকে অনলাইন বিজ্ঞাপনের উপস্থিতির সাথে ব্যবহার করা গুরুত্বপূর্ণ, একটি ব্র্যান্ড তৈরি করে, একটি ইতিবাচক গ্রাহক অভিজ্ঞতা প্রদান করে যা আরও সম্ভাব্য গ্রাহক এবং আরও অনেক কিছু নিয়ে আসে, একটি ডিজিটাল কৌশল নিয়ে।


ডিজিটাল মার্কেটিং কি?

 


ডিজিটাল মার্কেটিং, যাকে অনলাইন মার্কেটিংও বলা হয়, ইন্টারনেট এবং অন্যান্য ডিজিটাল যোগাযোগের মাধ্যমে সম্ভাব্য গ্রাহকদের সাথে সংযোগ স্থাপনের জন্য পণ্য প্রচার। এর মধ্যে শুধু ইমেইল, সোশ্যাল মিডিয়া এবং ওয়েব ভিত্তিক বিজ্ঞাপনই নয়, একটি মার্কেটিং চ্যানেল হিসেবে টেক্সট এবং মাল্টিমিডিয়া বার্তাও অন্তর্ভুক্ত রয়েছে।


আসলে, যদি একটি বিপণন প্রচারণায় ডিজিটাল যোগাযোগ, ডিজিটাল বিপণন জড়িত থাকে।


 


ডিজিটাল বিপণনের তুলনায় অভ্যন্তরীণ বিপণন

 


ডিজিটাল মার্কেটিং এবং ইনকামিং মার্কেটিং সহজেই বিভ্রান্তিকর, এবং সঙ্গত কারণে। ডিজিটাল মার্কেটিং ইনকামিং মার্কেটিং -ইমেইল এবং অনলাইন কন্টেন্টের মতো অনেক টুল ব্যবহার করে, শুধু কয়েকটি নাম। গ্রাহক ভ্রমণের মাধ্যমে সম্ভাব্যদের দৃষ্টি আকর্ষণ করতে এবং তাদের গ্রাহক বানাতে উভয়ই সেখানে রয়েছে। কিন্তু 2 টি পদ্ধতি টুল এবং উদ্দেশ্য এর মধ্যে সম্পর্ক সম্পর্কে ভিন্ন মতামত গ্রহণ করে।


ডিজিটাল মার্কেটিং দেখছে কিভাবে প্রতিটি টুল সম্ভাবনার রূপান্তর করতে পারে। পণ্যের ডিজিটাল মার্কেটিং কৌশল একাধিক প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারে বা একক প্ল্যাটফর্মে তার সমস্ত প্রচেষ্টায় মনোনিবেশ করতে পারে।


অভ্যন্তরীণ বিপণন একটি সম্পূর্ণ ধারণা। এটি প্রথমে লক্ষ্যটি দেখে, তারপরে উপলব্ধ সরঞ্জামগুলি দেখায় যে কোনগুলি সবচেয়ে কার্যকরভাবে প্রদত্ত গ্রাহকদের কাছে পৌঁছাবে এবং তারপরে বিক্রির শেষে হওয়া উচিত।


ডিজিটাল মার্কেটিং এবং ইনকামিং মার্কেটিং সম্পর্কে মনে রাখার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল যে একজন মার্কেটিং বিশেষজ্ঞ হিসাবে, আপনাকে ২ এর মধ্যে বেছে নিতে হবে না। আসলে, তারা একসাথে ভাল কাজ করে। অভ্যন্তরীণ বিপণন ডিজিটাল বিপণন প্রচেষ্টায় কার্যকর ডিজিটাল মার্কেটিং প্রচেষ্টার নকশা এবং উদ্দেশ্য প্রদান করে, প্রতিটি ডিজিটাল মার্কেটিং চ্যানেল লক্ষ্য পূরণ করে তা নিশ্চিত করে।


B2B ডিজিটাল মার্কেটিং এর সাথে তুলনা করে

 


ডিজিটাল মার্কেটিং B2B এবং B2C উভয় কোম্পানির জন্য কাজ করে, কিন্তু 2 টির মধ্যে সেরা পদ্ধতিগুলি ব্যাপকভাবে পরিবর্তিত হয়।



  • · B2B ক্লায়েন্টদের দীর্ঘ সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া আছে, এবং এইভাবে দীর্ঘ বিক্রয় বাধা আছে। সম্পর্ক তৈরির কৌশলগুলি এই ক্লায়েন্টদের জন্য সবচেয়ে ভাল কাজ করে এবং B2C গ্রাহকরা অস্থায়ী ডেলিভারি এবং মেসেজিংয়ের জন্য আরও ভাল সাড়া দিতে পছন্দ করে।


  •  B2B লেনদেন সাধারণত ধারণা এবং প্রমাণের উপর ভিত্তি করে, যা দক্ষ ডিজিটাল খুচরা বিক্রেতাদের দ্বারা উপস্থাপিত হয়। B2C বিষয়বস্তু বায়ুবাহিত হওয়ার সম্ভাবনা বেশি, কেনাকাটা সম্পর্কে গ্রাহককে ভালো লাগার দিকে মনোনিবেশ করা।


  • B2B রেজোলিউশনের জন্য প্রায়ই এক-ইন-ইনপুট প্রয়োজন। বিপণন সামগ্রী যা এই সিদ্ধান্তগুলিতে ভাল কাজ করে প্রায়ই ভাগ এবং ডাউনলোড করা হয়। অন্যদিকে B2C গ্রাহকরা পণ্যের সাথে ব্যক্তিগত যোগাযোগ পছন্দ করেন।


  •  অবশ্যই, প্রতিটি নিয়মের ব্যতিক্রম আছে। একটি B2C কোম্পানি একটি উচ্চমানের টিকিট পণ্য, যেমন একটি গাড়ি বা কম্পিউটার, তথ্যপূর্ণ এবং গভীরভাবে বিষয়বস্তু প্রদান করতে পারে। আপনার কৌশল সবসময় আপনার গ্রাহকের কাছে নির্দেশিত হওয়া প্রয়োজন, আপনি B2B বা B2C।


ডিজিটাল মার্কেটিং এর ধরন

 


ডিজিটাল মার্কেটিংয়ের মধ্যে অনেক প্রযুক্তি রয়েছে কারণ ডিজিটাল মিডিয়া ব্যবহার করে যোগাযোগের উপায় রয়েছে। এখানে কয়েকটি গুরুত্বপূর্ণ উদাহরণ দেওয়া হল।


সার্চ ইঞ্জিনের পারফরম্যান্স


সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, বা এসইও, মূলত একটি মার্কেটিং টুল এবং নিজেই এক ধরনের মার্কেটিং নয়। ব্যালেন্স এটিকে "সার্চ ইঞ্জিনের জন্য ওয়েব পেজ আকর্ষণীয় করার শিল্প ও বিজ্ঞান" হিসেবে বর্ণনা করে।


SEO এর "শিল্প ও বিজ্ঞান" অংশটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। এসইও একটি বিজ্ঞান কারণ এটির জন্য আপনাকে আপনার র .্যাঙ্কিংয়ে অবদান রাখার বিভিন্ন কারণ নিয়ে গবেষণা এবং মূল্যায়ন করতে হবে। আজ, একটি ওয়েব পেজ ব্যবহার করার সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলি বিবেচনা করুন:


  • · বিষয়বস্তুর মান

  • · ব্যবহারকারীর অংশগ্রহণের স্তর

  • · মোবাইল বন্ধুত্ব

  • · ইনকামিং লিংকের সংখ্যা এবং মান


Materials এই উপকরণের পরিকল্পিত ব্যবহার এসইওকে একটি বিজ্ঞান বানায়, কিন্তু জড়িত অনিশ্চয়তা এটিকে একটি শিল্পে পরিণত করে।


এসইওতে, সীমাহীন রুব্রিক বা ধারাবাহিক নিয়ম নেই। গুগল তার অ্যালগরিদম প্রায় ক্রমাগত পরিবর্তন করে, তাই সঠিক ভবিষ্যদ্বাণী করা অসম্ভব। আপনি যা করতে পারেন তা হল আপনার পৃষ্ঠার কর্মক্ষমতা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা এবং সেই অনুযায়ী সমন্বয় করা।


বিষয়বস্তু মার্কেটিং

 

এসইও বিষয়বস্তু বিপণনের একটি মূল উপাদান, লক্ষ্যযুক্ত শ্রোতাদের কাছে প্রাসঙ্গিক এবং প্রাসঙ্গিক সামগ্রী বিতরণের উপর ভিত্তি করে একটি কৌশল।


যেকোনো মার্কেটিং স্ট্র্যাটেজির মতো, কন্টেন্ট মার্কেটিংয়ের উদ্দেশ্য হল এমন লিড আকর্ষণ করা যা শেষ পর্যন্ত গ্রাহকদের রূপান্তরিত করে। কিন্তু এটি প্রচলিত বিজ্ঞাপনের চেয়ে ভিন্নভাবে করুন। একটি পণ্য বা পরিষেবা থেকে সম্ভাব্য মূল্যের আশা আকর্ষণ করার পরিবর্তে, এটি একটি পাঠ্য আকারে একটি বিনামূল্যে মূল্য প্রদান করে।


সংবাদ বিষয়বস্তু বিষয়বস্তু, এবং এটি প্রমাণ করার জন্য অনেক পরিসংখ্যান আছে:


  • Consumers 84% ​​ভোক্তারা আশা করে যে কোম্পানিগুলি এমন কার্যকলাপ তৈরি করবে যা মজাদার এবং সহায়ক

  • 5,000 62% কোম্পানি যাদের কমপক্ষে 5,000 কর্মচারী রয়েছে তারা দৈনিক ভিত্তিতে সামগ্রী তৈরি করে

  • 92% বিজ্ঞাপনদাতারা বিশ্বাস করেন যে তাদের কোম্পানি একটি সম্পদ হিসাবে বিষয়বস্তুকে মূল্য দেয়



যেহেতু বিষয়বস্তু বিপণন কার্যকর, এটি প্রতারণামূলক হতে পারে। বিষয়বস্তু বিপণন লেখকদের সার্চ ইঞ্জিন ফলাফলের উপর ব্যাপকভাবে ওজন করতে সক্ষম হওয়া উচিত এবং সেইসাথে এমন ব্যক্তিদেরও যুক্ত করা উচিত যারা তথ্য পড়বে, শেয়ার করবে এবং ক্রমাগত পণ্যের সাথে যুক্ত থাকবে। যখন বিষয়বস্তু উপযুক্ত, এটি পাইপলাইন জুড়ে শক্তিশালী সম্পর্ক স্থাপন করতে পারে।


যোগাযোগের বাজার


সোশ্যাল মিডিয়া মার্কেটিং মানে ট্রাফিক চালানো এবং ব্র্যান্ড সচেতনতা মানুষকে অনলাইন কথোপকথনে যুক্ত করে। সামাজিক যোগাযোগ মাধ্যম মার্কেটিংয়ের জন্য সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম হল ফেসবুক, টুইটার এবং ইনস্টাগ্রাম, যার পিছনে লিঙ্কডইন এবং ইউটিউব রয়েছে।


যেহেতু সোশ্যাল মিডিয়া মার্কেটিং সক্রিয় দর্শকদের ব্যস্ততা জড়িত, এটি মনোযোগ আকর্ষণ করার একটি জনপ্রিয় উপায় হয়ে উঠেছে। এটি 96%এ B2C বিজ্ঞাপনদাতাদের জন্য সবচেয়ে জনপ্রিয় বিষয়বস্তু সাইট, এবং আমরা B2B সেক্টরও খুঁজে পাই। কনটেন্ট মার্কেটিং ইনস্টিটিউটের মতে, B2B কন্টেন্ট মার্কেটারদের 61% এই বছর তাদের যোগাযোগের ব্যবহার বৃদ্ধি করেছে।


সোশ্যাল মিডিয়া মার্কেটিং বিল্ট-ইন এনগেজমেন্ট মেট্রিক্স অফার করে, যা আপনাকে আপনার দর্শকদের কাছে কতটা ভালভাবে পৌঁছেছে তা বুঝতে সাহায্য করতে খুবই সহায়ক। আপনি কোন ধরনের লিঙ্কগুলি আপনার কাছে সবচেয়ে বেশি বোঝেন তা খুঁজে বের করুন, তার মানে আপনার ওয়েবসাইটে মোট শেয়ার, মন্তব্য বা সম্পূর্ণ ক্লিকের সংখ্যা।


সরাসরি কেনাকাটা আপনার সোশ্যাল মিডিয়া মার্কেটিং কৌশলের লক্ষ্য নাও হতে পারে। অনেক ব্র্যান্ড সোশ্যাল মিডিয়া মার্কেটিং ব্যবহার করে শ্রোতাদের সাথে কথোপকথন শুরু করার পরিবর্তে তাদের দ্রুত অর্থ ব্যয় করতে উৎসাহিত করে। এটি বিশেষত প্রবীণ শ্রোতাদের লক্ষ্য করে বা বাধ্যতামূলক ক্রয়ের জন্য উপযুক্ত নয় এমন পণ্য এবং পরিষেবার প্রস্তাবের ক্ষেত্রে সত্য। এটা সব আপনার কোম্পানির লক্ষ্য উপর নির্ভর করে।


মেলচিম্প কীভাবে আপনার সোশ্যাল মিডিয়া কৌশলে আপনাকে সাহায্য করতে পারে সে সম্পর্কে আরও জানতে, অন্যদের সাথে আমাদের বিনামূল্যে সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট সরঞ্জামগুলির তুলনা দেখুন।


ব্যক্তিগত অর্থ প্রদানের বিপণন


পে-পার-ক্লিক, বা পিপিসি, প্ল্যাটফর্মে একটি বিজ্ঞাপন পাঠায় এবং প্রতিবার যখন কেউ এটিতে ক্লিক করে তখন অর্থ প্রদান করে।


লোকেরা আপনার বিজ্ঞাপন কিভাবে দেখে এবং কিভাবে কাজ করে। যখন সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠায় একটি সাইট পাওয়া যায়, যা SERP নামেও পরিচিত, তখন সার্চ ইঞ্জিন দ্রুততম নিলামে সাইটটিকে স্থান দেয়। অ্যালগরিদম প্রতিটি উপলব্ধ বিজ্ঞাপনকে অনেকগুলি বিষয়ের উপর ভিত্তি করে অগ্রাধিকার দেয়, যার মধ্যে রয়েছে:


  • বিজ্ঞাপনের মান


  • কীওয়ার্ড যথাযথতা


  •  ল্যান্ডিং পৃষ্ঠার মান


  • দর দর


প্রতিটি পিপিসি প্রচারাভিযানে বিজ্ঞাপনে ক্লিক করার পরে দর্শকদের দ্বারা লক্ষ্যযুক্ত 1 বা তার বেশি লক্ষ্যযুক্ত ক্রিয়া রয়েছে। এই কর্মগুলি পরিবর্তন হিসাবে পরিচিত, এবং বাণিজ্যিক বা অ-বাণিজ্যিক হতে পারে। ক্রয় একটি রূপান্তর, কিন্তু তাই একটি নিউজলেটার সাবস্ক্রিপশন বা আপনার হোম অফিসে কল করা হয়।


আপনি আপনার লক্ষ্যবস্তু রূপান্তর হিসাবে যা কিছু চয়ন করুন, আপনি আপনার প্রচারটি কীভাবে কাজ করে তা দেখার জন্য আপনি যে প্ল্যাটফর্মটি বেছে নিয়েছেন তা ট্র্যাক করতে পারেন।



অ্যাফিলিয়েট মার্কেটিং


সহযোগিতামূলক বিপণন একজনকে অন্য কারও ব্যবসা বিকাশের মাধ্যমে অর্থ উপার্জন করতে দেয়। আপনি একজন প্রোমোটার বা এমন একটি ব্যবসা হতে পারেন যা একজন প্রোমোটারের সাথে কাজ করে, কিন্তু প্রক্রিয়াটি সর্বত্র একই।


এটি রাজস্ব ভাগাভাগি মডেল ব্যবহার করে কাজ করে। আপনি যদি তাকে সহযোগিতা করেন, প্রতিবার কেউ আপনার বিজ্ঞাপনের কিছু কিনলে আপনি কমিশন পাবেন। আপনি যদি একজন বিক্রয়কর্মী হন, আপনি যে সমস্ত বিক্রয় করেন সেগুলির জন্য আপনি অর্থ প্রদান করেন।


কিছু অধিভুক্ত বিপণনকারীরা কেবল একটি ব্লগ বা অন্য তৃতীয় পক্ষের সাইটে শুধুমাত্র একটি কোম্পানির পণ্য পর্যালোচনা করতে পছন্দ করে। কারও কারও অনেক বিক্রেতার সাথে সম্পর্ক রয়েছে।


আপনি সহযোগিতা করতে চান বা পেতে চান, প্রথম পদক্ষেপ হল অন্য দলের সাথে যোগাযোগ করা। আপনি বিক্রেতার পরিচিতিগুলিকে সংযুক্ত করার জন্য ডিজাইন করা একটি প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারেন, অথবা আপনি একটি একক বিক্রেতা প্রোগ্রাম শুরু করতে বা যোগ দিতে পারেন।


আপনি যদি একজন বিপণনকারী হন এবং আপনার অংশীদারদের সাথে সরাসরি কাজ করতে চান, তাহলে আপনার প্রোগ্রামকে সম্ভাব্য প্রোমোটারদের কাছে আরো আকর্ষণীয় করে তুলতে আপনি অনেক কিছু করতে পারেন। আপনার পরিচিতিগুলিকে তাদের সফল করার জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলি সরবরাহ করতে হবে। এর মধ্যে ভাল ফলাফলের সুবিধা এবং পূর্বে তৈরি বিল্ডিং উপকরণগুলির বিপণন সহায়তা অন্তর্ভুক্ত রয়েছে।


দেশীয় বিজ্ঞাপন


বাজারে নেটিভ বিজ্ঞাপন লুকানো আছে। এর উদ্দেশ্য হল আশেপাশের বিষয়বস্তুর সাথে যোগাযোগ করা যাতে এটি বিজ্ঞাপনের মতো সুস্পষ্ট না হয়।


বিজ্ঞাপনে আজকের ভোক্তাদের মনোযোগের প্রতি সাড়া দেওয়ার জন্য দেশীয় বিজ্ঞাপন তৈরি করা হয়েছে। বিজ্ঞাপনদাতা এটি ব্যবহার করার জন্য অর্থ প্রদান করে জেনেও, অনেক ভোক্তা উপসংহারে আসবে যে বিজ্ঞাপনটি পক্ষপাতদুষ্ট এবং তাই উপেক্ষা করা হয়েছে।


Traditionalতিহ্যবাহী বিজ্ঞাপনটি এই নির্বাচনের চারপাশে কোনো প্রচারমূলক পৌঁছানোর আগে বিবরণ বা বিনোদন প্রদান করে, "বিজ্ঞাপন" বৈশিষ্ট্যকে হেয় করে।


আপনার স্থানীয় বিজ্ঞাপনগুলিকে স্পষ্টভাবে লেবেল করা গুরুত্বপূর্ণ। "প্রচার" বা "স্পনসরড" এর মতো পদ ব্যবহার করুন। যদি সেই সংকেতগুলি লুকানো থাকে, পাঠকরা বিষয়বস্তুতে বিজ্ঞাপন বোঝার আগে অনেক সময় ব্যয় করতে পারে।


যখন আপনার গ্রাহকরা ঠিক জানেন যে তারা কী পাচ্ছে, তারা আপনার বিষয়বস্তু এবং আপনার পণ্য সম্পর্কে আরও ভাল বোধ করবে। দেশীয় বিজ্ঞাপনগুলি প্রচলিত বিজ্ঞাপনের তুলনায় কম দৃশ্যমান হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে, কিন্তু সেগুলি প্রতারণার জন্য ডিজাইন করা হয়নি।


স্বয়ংক্রিয় বিপণন


অটোমেটেড মার্কেটিং সফটওয়্যার ব্যবহার করে ডিজিটাল মার্কেটিং প্রচারাভিযান, দক্ষতা এবং বিজ্ঞাপনের মান উন্নত করতে।


পরিসংখ্যানগতভাবে:


  • মার্কিন ব্যবহারকারীদের %০% কাস্টমাইজেশনকে "খুব বেশি" বা "একরকম" পছন্দসই বলে মনে করেন

  • Consumers 81% ভোক্তারা তাদের ব্র্যান্ডগুলি আরও ভালভাবে বুঝতে চায়
  • 77% কোম্পানি রিয়েল-টাইম কাস্টমাইজেশন ভ্যালুতে বিশ্বাস করে, কিন্তু 60% এর সাথে লড়াই করে



স্বয়ংক্রিয় বিপণন কোম্পানিকে ব্যক্তিগতকরণের প্রত্যাশা পূরণ করতে দেয়। পণ্যগুলিকে অনুমতি দেয়:


  • Customer গ্রাহকের তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণ করুন

  • Advertising টার্গেটেড বিজ্ঞাপন প্রচার

  • • সঠিক সময়ে সঠিক দর্শকদের কাছে মার্কেটিং বার্তা পাঠান এবং পাঠান


অনেক স্বয়ংক্রিয় বিপণন সরঞ্জাম কখন এবং কীভাবে পরবর্তী অর্জন করতে হবে তা নির্ধারণ করতে একটি নির্দিষ্ট বার্তার প্রত্যাশিত অংশগ্রহণ (বা এর অভাব) ব্যবহার করে। রিয়েল-টাইম কাস্টমাইজেশনের এই স্তরের মানে হল যে আপনি সফলভাবে প্রতিটি গ্রাহকের জন্য ডিজাইন করা একটি বিপণন কৌশল তৈরি করতে পারেন কোন অতিরিক্ত বিনিয়োগ ছাড়াই।


ইমেল বিপণন


ইমেইল মার্কেটিং এর ধারণা সহজ - আপনি একটি প্রচারমূলক বার্তা পাঠান এবং আশা করি আপনার আশাগুলি এতে ক্লিক করবে। যাইহোক, বাস্তবায়ন আরও জটিল। প্রথমে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ইমেলগুলি প্রয়োজন। এর অর্থ হল একটি চেকলিস্ট যা নিম্নলিখিতগুলি করতে পারে:


  • Content বিষয়বস্তু ব্যক্তিগত, শরীর এবং বিষয় লাইন করে তোলে

  • Clearly এতে স্পষ্টভাবে বলা আছে গ্রাহক কোন ধরনের ইমেইল পাবেন

  • Opt একটি স্পষ্ট অপ্ট-আউট বিকল্প প্রদান করে

  • Commercial উভয় বাণিজ্যিক এবং প্রচারমূলক ইমেল অন্তর্ভুক্ত


আপনি চান আপনার সম্ভাবনা আপনার প্রচারণাকে একটি মূল্যবান সেবা হিসেবে দেখুক, প্রচারমূলক হাতিয়ার হিসেবে নয়।


ইমেইল মার্কেটিং শুধুমাত্র একটি প্রমাণিত, কার্যকর পদ্ধতি: পরীক্ষিত 89% বিশেষজ্ঞরা এটিকে তাদের সেরা জেনারেটর হিসাবে নাম দিয়েছেন।


আপনি যদি মার্কেটিং অটোমেশনের মতো অন্যান্য কৌশলগুলি অন্তর্ভুক্ত করেন তবে এটি আরও ভাল হতে পারে, যা আপনাকে আপনার গ্রাহকদের চাহিদাগুলি আরও দক্ষতার সাথে মেটাতে আপনার ইমেলগুলিকে শ্রেণিবদ্ধ এবং সংগঠিত করতে দেয়।


ডিজিটাল মার্কেটিং এর সুবিধা


ডিজিটাল মার্কেটিং বিশেষভাবে জনপ্রিয় কারণ এটি একটি বৃহত্তর শ্রোতাদের কাছে পৌঁছায়, কিন্তু এটি আরও অনেক সুবিধা প্রদান করে। এগুলি কেবল কয়েকটি সুবিধা।


ব্যাপক স্থানীয় প্রবেশাধিকার


যখন আপনি অনলাইনে একটি বিজ্ঞাপন পোস্ট করেন, তখন লোকেরা যেখানেই থাকুক না কেন (যতক্ষণ না আপনি আপনার বিজ্ঞাপন ভৌগোলিকভাবে সীমাবদ্ধ না করেন)। এটি আপনার ব্যবসার জন্য বাজার অ্যাক্সেস বৃদ্ধি করা সহজ করে তোলে।


সাশ্রয়ী


ডিজিটাল মার্কেটিং শুধু প্রচলিত মার্কেটিংয়ের চেয়ে বেশি দর্শকের কাছে পৌঁছে না বরং খরচও কম। সংবাদপত্র, টেলিভিশন স্টেশন এবং অন্যান্য প্রচলিত বিপণনের সুযোগের জন্য বিজ্ঞাপনের উচ্চ খরচ বেশি হতে পারে। আপনার টার্গেটেড শ্রোতারা সেই বার্তাগুলি প্রথম স্থানে দেখতে পাবে কিনা সে বিষয়ে তারা আপনাকে সামান্য নিয়ন্ত্রণও দেয়।


ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে, আপনি 1 টি বিষয়বস্তু ক্লিপ তৈরি করতে পারেন যা আপনার ব্লগে দর্শকদের আকৃষ্ট করে যতক্ষণ এটি কাজ করে। আপনি একটি ইমেইল মার্কেটিং ক্যাম্পেইন তৈরি করতে পারেন যা গ্রাহক-লক্ষ্যযুক্ত তালিকায় বার্তা পৌঁছে দেয় এবং আপনার প্রয়োজন হলে সেই সময়সূচী বা বিষয়বস্তু পরিবর্তন করা সহজ।


যখন আপনি এটি সব একসাথে রাখেন, ডিজিটাল মার্কেটিং আপনাকে আপনার বিজ্ঞাপনে ব্যয় করা অর্থের সাথে আরও নমনীয়তা এবং গ্রাহক ব্যস্ততা দেয়।


অপ্রতিরোধ্য ফলাফল


আপনার মার্কেটিং কৌশল কাজ করে কিনা তা জানতে, আপনাকে জানতে হবে এটি কতজন গ্রাহক এবং এটি কত টাকা উপার্জন করছে। কিন্তু কিভাবে আপনি একটি অ ডিজিটাল বিপণন কৌশল সঙ্গে এটি করবেন?


প্রতিটি গ্রাহককে জিজ্ঞাসা করার সর্বদা theতিহ্যবাহী বিকল্প রয়েছে, "আপনি আমাদের কীভাবে খুঁজে পেয়েছেন?"


দুর্ভাগ্যক্রমে, এটি সমস্ত শিল্পের ক্ষেত্রে প্রযোজ্য নয়। অনেক কোম্পানি তাদের গ্রাহকদের সাথে ব্যক্তিগত সাক্ষাৎকার গ্রহণ করে না, এবং সমীক্ষা সবসময় সম্পূর্ণ ফলাফল পায় না।


ডিজিটাল মার্কেটিংয়ের মাধ্যমে, ফলাফল পর্যবেক্ষণ করা সহজ। ডিজিটাল বিজ্ঞাপন সফ্টওয়্যার এবং প্ল্যাটফর্মগুলি স্বয়ংক্রিয়ভাবে আপনি যে পরিমাণ রূপান্তর পেতে চান তা ট্র্যাক করে, তার মানে খোলা ইমেইল মূল্য, আপনার হোম পেজে দেখা, অথবা সরাসরি কেনাকাটা।


সহজ কাস্টমাইজেশন


ডিজিটাল মার্কেটিং আপনাকে এমনভাবে গ্রাহকের ডেটা সংগ্রহ করতে দেয় যাতে অফলাইন মার্কেটিং অসম্ভব। পরিসংখ্যানগতভাবে সংগৃহীত তথ্য আরো সুনির্দিষ্ট এবং নির্দিষ্ট হতে থাকে।


কল্পনা করুন যে আপনি আর্থিক সেবা দিচ্ছেন এবং যারা আপনার পণ্য দেখছেন তাদের কাছে বিশেষ অফার পাঠাতে চান। আপনি জানেন যে আপনি যদি ব্যক্তিগত স্বার্থে অফারটি নির্দেশ করেন তবে আপনি আরও ভাল ফলাফল পাবেন, তাই আপনি 2 টি প্রচারের জন্য প্রস্তুত হওয়ার সিদ্ধান্ত নেন। প্রথমটি হল আপনার জীবন বীমা পণ্যের দিকে তাকিয়ে থাকা তরুণ পরিবারগুলির জন্য, এবং অন্যটি হাজার হাজার উদ্যোক্তাদের জন্য যারা আপনার অবসর পরিকল্পনা বিবেচনা করছে।


ডিফল্ট ট্র্যাকিং ছাড়া আপনি এই সমস্ত ডেটা কীভাবে সংগ্রহ করবেন? আপনার কতগুলি ফোন রেকর্ডের মধ্য দিয়ে যেতে হবে? কাস্টমার প্রোফাইল কয়টি? এবং কিভাবে আপনি জানেন যে আপনার পাঠানো ব্রোশারটি কে পড়েছেন বা পড়েছেন?


ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে, এই সমস্ত তথ্য ইতিমধ্যেই সহজলভ্য।


গ্রাহকদের সাথে আরও যোগাযোগ


ডিজিটাল মার্কেটিং আপনাকে আপনার গ্রাহকদের সাথে রিয়েল টাইমে সংযোগ করতে দেয়। আরও গুরুত্বপূর্ণ, এটি তাদের আপনার সাথে যোগাযোগ করতে সক্ষম করে।


আপনার যোগাযোগ কৌশল সম্পর্কে চিন্তা করুন। আপনার টার্গেট অডিয়েন্স যখন আপনার লেটেস্ট পোস্টটি দেখে, এটা খুবই ভালো, কিন্তু যখন তারা এটিতে মন্তব্য করে বা শেয়ার করে তখন অনেক ভালো হয়। এর অর্থ আপনার পণ্য বা পরিষেবার চারপাশে আরও গুঞ্জন, সেইসাথে প্রতিবার কেউ যখন কথোপকথনে যোগ দেয় তখন দৃশ্যমানতা বৃদ্ধি পায়।


সহযোগিতা আপনার গ্রাহকদের উপকার করে। আপনার প্রোডাক্টের গল্পে সক্রিয় অংশগ্রহণকারী হয়ে ওদের ব্যস্ততার মাত্রা বৃদ্ধি পায়। মালিকানার সেই ধারণা পণ্যের আনুগত্যের একটি শক্তিশালী অনুভূতি তৈরি করতে পারে।


সহজ এবং সহজ রূপান্তর

ডিজিটাল মার্কেটিং আপনার গ্রাহকদের আপনার বিজ্ঞাপন বা বিষয়বস্তু দেখার পর তাৎক্ষণিক পদক্ষেপ নিতে দেয়। Traditionalতিহ্যবাহী বিজ্ঞাপনের সাহায্যে, দ্রুততম ফলাফল আপনি ফোনে বিশ্বাস করতে পারেন কেউ আপনার বিজ্ঞাপনের দিকে তাকানোর পর। কিন্তু বাসন ধোয়ার সময়, হাইওয়েতে গাড়ি চালানোর সময়, অথবা রেকর্ড পুনর্নবীকরণ করার সময় একজন ব্যক্তি কতবার একটি কোম্পানিতে প্রবেশ করতে পারে?


ডিজিটাল মার্কেটিংয়ের মাধ্যমে, তারা একটি লিঙ্কে ক্লিক করতে পারে বা একটি ব্লগ পোস্ট সংরক্ষণ করতে পারে এবং বিক্রয় ক্যাপশনের মাধ্যমে সরাসরি যেতে পারে। তারা হয়তো এখনই কিনবে না, কিন্তু তারা আপনার সাথে থাকবে এবং আপনাকে তাদের সাথে যোগাযোগ রাখার সুযোগ দেবে।


ডিজিটাল মার্কেটিং প্রবৃদ্ধি সৃষ্টি করে

ডিজিটাল মার্কেটিং প্রায় সম্পূর্ণ ব্যবসায়িক বিপণন কৌশলের অন্যতম প্রধান ফোকাস হওয়া উচিত। আপনার গ্রাহকদের সাথে এইরকম সামঞ্জস্যপূর্ণ যোগাযোগ রাখার কোন উপায় নেই, এবং ডিজিটাল ডেটা আপনাকে যে কাস্টমাইজেশনের স্তর দিতে পারে তা আর কিছুই দেয় না। আপনি যত বেশি ডিজিটাল বিপণনের সুযোগ গ্রহণ করবেন, ততই আপনি আপনার কোম্পানির বৃদ্ধির সম্ভাবনা দেখতে সক্ষম হবেন।







Post a Comment

0 Comments

Ad Code